Friday, August 11, 2017

বৌদ্ধদের বর্ষাবাসিক অবকাশ আর প্রকৃতি প্রেম

 বৌদ্ধদের বর্ষাবাসিক অবকাশ আর প্রকৃতি প্রেম
                                           - প্রজ্ঞানন্দ




কুমার গৌতম বুদ্ধত্ব লাভের জন্য যখন বনে বাদারে আবস্থান করেছিলেন তখন এই মহা মায়াবী প্রকৃতি সবসময় সাহায্য করেছিল। কুঁড়ের ঘড়ে, গাছতলায়, হিংস জীবজন্তুর আক্রমন, সেই বোধিবৃক্ষ, সেই নইরঞ্জনা নদী, সেই ইসিপতনের হরিণ বন, সেই কুশিনারা, সব কিছুই দিয়েছিলো এই প্রকৃতি।

বুদ্ধের নির্দেশিত ৩ মাস বর্ষাবাসিক অবকাশ পালন প্রকৃতির প্রতি সম্মান আর কৃতজ্ঞতা বুদ্ধের নিদর্শন, সাথে আমাদের ঐতিহ্য আর সমাজ ব্যবস্থা।

জাত-পাত, উচু-নিচু, ধনি গরিব সকল ভেদাভেদ ভুলে হাজারে হাজারে লোকজন গৌতম বুদ্ধের অনুসারী হতে লাগলো। বুদ্ধ ভিক্ষু সঙ্ঘ গঠন করলো। যেহেতু সবাই ছিল গৃহত্যাগী, পরনির্ভর , তাই, এই অপার মমতাময়ী প্রকৃতিই আশ্রয় দিয়েছিলো।

বর্ষাকালে ভিক্ষুগণ যখন খাবার সংগ্রহে লোকালয়ে আর বনে জঙ্গলে বিচরণ করতো তখন মানুষ বুদ্ধ আর ভিক্ষুদের সমালোচনা করতো, অসহায় আর নীতিহীন বলতো। তখন বুদ্ধ ভিক্ষুদের আদেশ উপদেশ দিলেন, ভিক্ষুগণ যেন বর্ষাকালের ৩ মাস একটি নিদিষ্ট স্থানে অবস্থান করেন, এবং ধ্যান সমাধিতে মত্ত থাকে। মানুষ যেন সমালোচনা না করতে পারে সে জন্য কিছু বর্ষাকালীন নীতি নিয়ম পালনের কথা বলেন।


তখন বুদ্ধ ভিক্ষুদের নানান ধরনের উদাহরণ উপমা দিয়ে শিক্ষা দিতেন, " দেখ, হে বন্ধুগণ, এই প্রকৃতি, কত সুন্দর, নিঝুম, একাকী মগ্ন, স্থির, উদার, মায়াবী, ঠিক তেমনি করে, বন্ধুগণ, তোমরা এই বর্ষাকালের ৩ মাস, এক স্থানে অবস্থান করে নিঝুম, একাকী মগ্ন, মায়াবী, উদার, স্থির হয়ে সাধনা করবে, মুক্তি মিলবে।"


পিপীলিকা, যারা বর্ষাকালে বাইরে বিচরন করে না, তারা ও বর্ষার আগে খাবার সংগ্রহ করে এক স্থানে অবস্থান করে। বুদ্ধ ভিক্ষুদের পিপীলিকাদের কাছ থেকে শিক্ষা নিতে বলতেন, পরিশ্রমী হতে বলতেন, চালাক হতে বলতেন।


বর্ষার আগে পাখিরা ভালো করে বাসা বাঁধে যাতে পাখি তার ছানাকে যত্ন করতে পারে, নিরাপদে বড় করতে পারে। ঠিক তেমনি করে বুদ্ধ ভিক্ষুদের শিক্ষা দিতেন পাখিদের মতো চালাক, করুণা আর মায়াবী হতে।

 প্রকৃত অর্থে বুদ্ধের শিক্ষাই হোল প্রকৃতির নিয়ম অনুসরন করা, জন্ম-জরা-ব্যাধি- মৃত্যু অনুধাবন করা, অবলোকন করা। পরম সত্য যে এর থেকে কেউই ছাড় পায় না, পাবে না। এটাই প্রকৃতির নিয়ম, বুদ্ধ কখনও প্রকৃতির বিরুদ্ধে যাননি।  তাই আমাদের সকলের এই প্রকৃতি থেকে শিক্ষা নেয়া উচিত এবং প্রকৃতিকে সম্মান দেখানো উচিত।







No comments:

Post a Comment